Tips

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

মাদের আরও একটি পোস্টে আপনাদের স্বাগতম । আমরা ঘর থেকে বের হলেই যানবাহন করে চলাচল করি। এ চলাচলের জন্য নানা ধরনের যানবাহনের প্রয়োজন হয়ে থাকে ছোট-বড় অনেক ধরনের যানবাহন পাওয়া যায়।

আমরা আজ কথা বলব বাসের টিকেট নিয়ে, বাসের টিকিট সংগ্রহ করার জন্য অনেকেরই কষ্ট করে কাউন্টারে গিয়ে টিকিট সংগ্রহ করতে হয়। কিন্তু আমরা আজ নিয়ে আসছি ঘরে বসে অনলাইনের মাধ্যমে টিকেট সংগ্রহ করা নিয়ম।

তো চলুন দেখে নেয়া যাক ঘরে বসে অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম।

বাসের টিকিট ক্রয়

আমরা এক স্থান থেকে আরেক স্থানে যাওয়ার জন্য বাস এর টিকেট কেটে থাকি । এই টিকেট কাটার জন্য যদি আমাদের বাহিরে যেতে হয় তাহলে সেটা অনেকটাই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই আজকে আমি নিয়ে এসেছি অনলাইনের মাধ্যমে কিভাবে টিকেট সংগ্রহ করতে পারবেন।

তো..বাসের টিকেট কিভাবে সংগ্রহ করবেন তা জানার জন্য এই পোস্ট টি সম্পূর্ণ ভালো ভাবে পড়বেন। আপনি যদি বাসের টিকিট কাটতে চান তাহলে আপনার পুরো পোস্টটি পড়তে হবে। এবং আপনার না জানা অনেক তথ্যই এ পোস্ট টিতে আপনি আজ পেয়ে জাবেন।

অ্যাপসের মাধ্যমে অনলাইন টিকেট 

আপনি ইচ্ছা করলে আপনার হাতের স্মার্টফোনটির দিয়ে ,একটি অ্যাপস ইন্সটল করে বাসের টিকেট সংগ্রহ করতে পারবেন।এই অ্যাপসটি ডাউনলোড করার জন্য আপনাকে যা করতে হবে তা আমি নিচে দিয়ে দিচ্ছি ।

> শুরুতেই আপনার হাতে একটি স্মার্টফোন থাকতে হবে।

> স্মার্টফোনের সাথে ইন্টারনেট সংযোগ রাখতে হবে।

> মোবাইলের ( প্লে-স্টোর ) অথবা ক্রোম ব্রাউজার এ গিয়ে সার্চ করবেন -(Sohoz – buy bus ticket)

> তারপর সেখানে দেখতে পাবেন ইনস্টল বাটন। ইনস্টল বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করবেন এবং অ্যাপসটি ইন্সটল হয়ে যাবে।

অনলাইনে বাসের টিকিট ক্রয়

1 . অনলাইনে বাসের টিকিট কাটার জন্য আপনার প্রথমত ওই অ্যাপসটি ডাউনলোড করতে হবে, যা আমি উপরে দিয়ে দিয়েছি ।

2 . এরপর বাসের টিকিট কাটার জন্য আপনি যে স্থান হতে রওনা করবেন (from) অপশনে তা লিখবেন ।

3 . আপনি যে জায়গায় যেতে চান  (to)  অপশনে তা লিখবেন ।

4 . এরপর টিকিট কাটার জন্য অ্যাপসটিতে সঠিক তারিখ দিতে হবে।

5 . এইসব তথ্য দেওয়ার পর আপনার সার্চ অপশনে ক্লিক করতে হবে । সার্চ অপশনে ক্লিক করার পর আপনি সব পরিবহনগুলোর টিকিট কাটার অপশন পাবেন , এখান থেকে আপনি আপনার পছন্দমত পরিবহন টি সিলেক্ট করে টিকেট টি সংগ্রহ করতে পারবেন।

কল করে টিকিট বুকিং করার নিয়ম

আপনি যদি চান অ্যাপস ব্যবহার না করে সরাসরি কল দিয়ে টিকেট ক্রয় করবেন ।তাহলে প্রদত্ত নাম্বারটিতে কল করে টিকেট কাটতে পারেন ( 09613101010 ) 

আর টিকেট টির মূল্য পরিশোধ করার জন্য বিকাশ ,রকেট ,নগদ ,উপায় ,ক্রেডিট কার্ড অথবা ক্যাশ অপশন রয়েছে ।আপনি আপনার ইচ্ছামতো যেকোনো একটির মাধ্যমে টাকা টি পাঠিয়ে দিতে পারেন।

টিকেট টি সরবরাহ করার জন্য আপনার দেওয়া নাম্বারে এসএমএস করে পাঠিয়ে দেওয়া হবে। অথবা নাম মাত্র সার্ভিস চার্জ সরাসরি গ্রাহকের কাছে পেপার টিকিটে পৌছে দেয়া হবে ।

অনলাইনে বাসের টিকিট কাটার চার্জ কত ?

অনলাইনের মাধ্যমে আপনি যদি টিকেট ক্রয় করে থাকেন তাহলে আপনার সময় এবং শ্রম দুটোই বাঁচাতে পারবেন।

অনলাইনে টিকিট কাটার জন্য শ্যামলী পরিবহন ,হানিফ পরিবহন, সাকুরা পরিবহন এর মধ্য হতে আপনি যেটাই চয়েস করে নেন না কেন ..অনলাইনে টিকিট কাটার জন্য 20 টাকা অতিরিক্ত চার্জ দিতে হবে।

শেষ কথা : আশা করি এই পোস্ট টি পড়ে অনলাইনে টিকিট কাটার সকল তথ্য ভালোভাবে বুঝতে পেরেছেন । আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি ভালোভাবে বুঝিয়ে দেয়ার জন্য আশা করি আপনারা খুবই ভালভাবে বুঝতে পেরেছেন।

ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *