EducationTips

পাসপোর্ট চেক পাসপোর্ট নাম্বার দিয়ে | Passport Check With Passport Number

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক,আসসালামু আলাইকুম প্রিয় পাঠক-পাঠিকা, আশা করছি সবাই অনেক ভাল আছেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায় অনেকেই google এ সার্চ করে থাকেন। কিন্তু সঠিক তথ্য কোথাও পাচ্ছেন না।

আজকের এই ছোট্ট আরটিকেলের মধ্যে আমি আজকে আপনাদেরকে খুব সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে কি করে পাসপোর্ট চেক করার যায়? সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করব। তো চলুন বেশি কথা না বাড়িয়ে আজকের আর্টিকেলে সরাসরি প্রবেশ করা যাক।

পাসপোর্ট চেক করার অনেকগুলো উপায় রয়েছে। তার মধ্যে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা একটি অন্যতম উপায়। এক্ষেত্রে আপনি শুধুমাত্র পাসপোর্ট এর নাম্বার জানা থাকলে আপনার পাসপোর্টটি চেক করতে পারবেন। প্রত্যেকটি দেশের নাগরিক পাসপোর্ট ব্যবহার করে থাকেন। অন্য কোন দেশে যাওয়ার উদ্দেশ্যে অথবা ভ্রমণের জন্য ব্যতিক্রম নয়।

অনেকেই রয়েছে যারা পাসপোর্ট হারিয়ে ফেলেন। অথবা পাসপোর্ট এর নাম্বার জানা রয়েছে কিন্তু পাসপোর্ট হয়েছে কিনা সেটা চেক করার জন্য বিভিন্ন ওয়েবসাইটে ঘোরাঘুরি করেন। কিন্তু সঠিক কোন তথ্য পাচ্ছেন না। তাই আপনাদের দুশ্চিন্তা দূর করার জন্য আজকের এই ছোট্ট আর্টিকেলটি আপনাদের সাথে শেয়ার। করছি আর্টিকেলটির মূল কথা হবে কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায়? আমি নিচে ধাপে ধাপে আপনাদেরকে সবকিছু বলে দিচ্ছি।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কাদের জন্য?

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য কিছু পদ্ধতি রয়েছে এবং একটি রেজিস্ট্রেশনও করতে হবে। অর্থাৎ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য বি.এম.ই.টি (BMET) এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

এর মধ্যে রেজিস্ট্রেশন একদম সহজ কাজ। BMET এর মধ্যেই রেজিস্ট্রেশন করা থাকলে আমি নিচে ঠিক যে পদ্ধতি দেখিয়ে দিচ্ছি সেই পদ্ধতিতে আপনি যদি কাজ করেন তাহলে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

আরও পড়ুনঃ মুসলিম ছেলেদের আধুনিক ইসলামিক নাম অর্থসহ ১৩২৯টি

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আপনি যদি খুব সহজেই ই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান! তাহলে পাসপোর্ট চেকিংয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর মধ্যে আপনাকে প্রবেশ করতে হবে। বাংলাদেশ সরকার সঠিকভাবে পাসপোর্ট করার জন্য ও পাসপোর্ট এর হাল নাগাদ করার জন্য এর পাশাপাশি পাসপোর্ট চেক করার জন্য ওয়েবসাইট বানিয়ে রেখেছে। যেখানে দেশসহ দেশের বাহিরের বিভিন্ন মানুষ ও নাগরিক যেন সুবিধা গ্রহণ করতে পারে।

আমি ধাপে ধাপে প্রত্যেকটি পদক্ষেপ আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি। যেগুলো আপনি অনুসরণ করলে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

ধাপ-১
প্রথমে আপনার ইন্টারনেট সংযোগ রয়েছে এরকম একটি মোবাইলের প্রয়োজন পড়বে। সে মোবাইলে ইন্টারনেট চালু করার পর BMET এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনাকে প্রবেশ করতে হবে। প্রবেশ করার জন্য নিচের লিংকে ভিজিট করুন।

প্রবেশ করুন

ধাপ-২

পাসপোর্ট চেক
ওয়েবসাইটটিতে প্রবেশ করলে আপনার এরকম ইন্টারফেস আসবে। এখানে আপনাকে সবার উপরে মেনুবার খেয়াল করতে হবে। সেই মেনু বারে লেখা রয়েছে ওই সার্চিং লেখার উপর আপনাকে ক্লিক করতে হবে।

ধাপ-৩

পাসপোর্ট চেক | Passport Check
সার্চিং বাটনে ক্লিক করার পর আপনার সামনে তৃতীয় ধাপে এরকম ডাটাবেজ চলে আসবে। এখানে রেজিস্ট্রেশন আইডি এবং ই পাসপোর্ট আইডি অর্থাৎ পাসপোর্ট নাম্বার বসিয়ে দিতে হবে। তবে এখানে রেজিস্ট্রেশন আইডি না বসালেও হবে। যেহেতু আপনার পাসপোর্ট নাম্বার রয়েছে। তাই রেজিস্ট্রেশন আইডি বসানোর প্রয়োজন নেই।

আপনি শুধু পাসপোর্ট নাম্বারটি Pass ID এর জায়গায় বসিয়ে দিলেই হয়ে যাবে। এরপর অর্থাৎ এখানে তারিখ বসাতে হবে। তারিখ বসানো হয়ে গেলে নিচে লেখার উপর ক্লিক করলেই আপনার কাঙ্খিত পাসপোর্টটি আপনি চেক করতে পারবেন।

ধাপ-৪

পাসপোর্ট চেক | Passport Check
সব তথ্য ঠিকঠাক মতো বসিয়ে দিলে চতুর্থ নাম্বার ধাপে অর্থাৎ শেষ ধাপে আপনার পাসপোর্টটি উপরে দেওয়া ছবির মত দেখাবে। সেখানে পাসপোর্ট এর ইস্যুডেট এবং আপনার পার্সোনাল ইনফরমেশন অ্যাড্রেস সবকিছুই দেওয়া থাকবে। তো আশা করছি আপনারা পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় সেটা বুঝে গেছেন।

আরও পড়ুনঃ মেয়েদের ইসলামিক নাম আরবী অর্থসহ

পাসপোর্ট হয়েছে কিনা?

পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে হলে www.epassport.gov.bd এই লিংকে ভিজিট করতে হবে। এরপর আপনার পাসপোর্ট করার সময় বা আবেদন করার সময় একটি অ্যাপ্লিকেশন নাম্বার দেওয়া হয়েছিল সেই নাম্বার ও জন্ম তারিখ এবং আপনার বর্তমান ঠিকানা প্রয়োজন পড়বে। তাই সেগুলো আগে থেকেই রেডি করে রাখুন। এরপর ওই ওয়েবসাইটে ঢোকার পর আপনি এই সমস্ত তথ্য সাবমিট করলে বুঝতে পারবেন আপনার পাসপোর্ট হয়েছে কিনা।

(FAQ)

পাসপোর্ট OID কি?

OID এর পূর্ণরূপ হল অনলাইন রেজিস্ট্রেশন আইডি। আপনি যখন পাসপোর্ট এর জন্য আবেদন করতে যাবেন। অথবা পাসপোর্ট রিনিউ করতে যাবেন। তখন আপনাকে একটি দেয়া হবে। ওই সামারির মধ্যে আপনার সকল তথ্য দেওয়া থাকবে সেই অ্যাপ্লিকেশন সামারির মধ্যেই OID লেখা থাকে।

১০ বছরের পাসপোর্ট ফি কত?

১০ বছর মেয়াদের পাসপোর্ট ফি ৮০৫০ টাকা রেগুলার ডেলিভারি।

পাসপোর্ট চেক করার নিয়ম কি?

পাসপোর্ট চেক করার জন্য পাসপোর্ট স্লিপ এর উপর ১৩ ডিজিটের একটি আইডি নাম্বার রয়েছে। ওই আইডি নাম্বার দিয়ে www.epassport.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে চেক স্ট্যাটাস মেনুতে গিয়ে অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ বসিয়ে দিন। এরপর ক্যাপচা পূরণ করে চেক বাটনের উপর ক্লিক করলেই ই পাসপোর্ট চেক করতে পারবেন।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট করতে কি কি লাগে?

১০ বছর মেয়াদী ই পাসপোর্ট করতে গেলে এনআইডি কার্ড, অথবা নাগরিক সনদ, পাসপোর্ট ফি প্রদানের স্লিপ, অনলাইনে আবেদনের কপি এবং কোন পেশায় রয়েছেন সেইটার ডকুমেন্ট জমা দিলেই হয়ে যাবে।

ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কত দিন লাগে?

কি পাসপোর্ট করার সময় পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন হয়। সাধারণত এক জায়গা থেকে করলে ১০ থেকে ১২ দিনের মধ্যেই হয়ে যায়। কিন্তু বর্তমান ও স্থায়ী দুই ঠিকানাটি করলে ১৫ থেকে ২০ দিন সময় লাগতে পারে।

লেখকের শেষ কথা:-

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক, সম্পর্কে আশা করছি একটি বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এ সকল তথ্য আমরা ইন্টারনেটের উপর ভিত্তি করে সংগ্রহ করেছি। তাই যতটা সম্ভব আমরা নির্ভুলভাবে আপনাদেরকে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি। তাই যদি কোন রকম ভুল ত্রুটি হয়ে থাকে! ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

এবং আমাদের আর্টিকেলগুলো যদি আপনাদের উপকারে এসে থাকে! তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন এবং নিয়মিত আমাদের আর্টিকেল গুলো পড়তে থাকুন। দেখা হবে নতুন কোন বিষয়ে নতুন কোনো আর্টিকেলে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *