Routine

এসএসসি নতুন রুটিন ২০২২

আমাদের নতুন আরেকটি পোস্টে তোমাদের স্বাগতম। তোমরা যারা  পরীক্ষার্থী আছো তাদেরকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন । 2021 সালের  করোনা মহামারীর কারণে এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা দিতে হয়েছে । ঠিক একইভাবে 2021 সালের মতো 2022 সালের পরীক্ষা হবে । তবে অবশ্যই তোমাদের কিন্তু স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । সকালের শিফটে সকল বিভাগের মোট 26 টি বিষয়ে পরীক্ষা হবে । শিক্ষা মন্ত্রণালয় হতে পরীক্ষার্থীদের জন্য কয়েকটি নির্দেশনা দিয়েছে উক্ত নির্দেশনা মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।

এসএসসি পরীক্ষার তারিখ ও সময়

2022 সালের রুটিন অনুযায়ী প্রতিটি বিভাগে মোট তিনটি বিষয় এবং অবশ্যই তিনটি বিষয়ের উপর জুন এর 19 তারিখ হতে জুলাই এর 7 তারিখ পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল । কিন্তু বাংলাদেশের সিলেটের বন্যার কারণে নতুন রুটিন প্রকাশ করা হয় । এবং বলা হয়, পরীক্ষার জন্য সময় থাকবে 2 ঘন্টা। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মাঝে কোনো বিরতি দেওয়া হবে না ।

  • সকাল 9:30 মিনিট এ OMR  শিট বিতরণ ।
  • সকাল 10:00 টা বহুনির্বাচনী প্রশ্ন পত্র বিতরণ ।
  • সকাল 11:15 মিনিট (OMR শিট )সংগ্রহ ও সৃজনশীল প্রশ্ন পত্র বিতরণ  ।

এসএসসি পরীক্ষার রুটিন 2022

এসএসসি পরীক্ষা  2022 এর রুটিন দেশের সকল শিক্ষা বোর্ডে প্রকাশ করেছে ।  26 জুলাই ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গণমাধ্যমকে জানান, এসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 27 জুলাই এটি অনুমোদন হওয়ার কথা রয়েছে । অনুমোদন হলে সেটি সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে । তো চলো দেখে নেয়া যাক এসএসসি পরীক্ষার নতুন রুটিন ।

>15 সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) প্রথম পত্র ।

>17 সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র।

>19 সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র।

>20 সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র

>22 এ সেপ্টেম্বর গণিত।

>24 সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, পরদিন গার্হস্থ্য       বিজ্ঞান(তত্ত্বীয়), কৃষি শিক্ষা, সঙ্গীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা(তত্ত্বীয়)।

>26 সেপ্টেম্বর রসায়ন(তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ।

>27 সেপ্টেম্বর ভূগোল ও পরিবেশ।

>28 সেপ্টম্বর জীববিজ্ঞান(তত্ত্বীয়) ও অর্থনীতি।

>29 সেপ্টেম্বর হিসাববিজ্ঞান।

>1 অক্টোবর উচ্চতর গণিত(তত্ত্বীয়)।

 * উল্লিখিত পরীক্ষা শেষ হবার পর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। 7 দিন পর্যন্ত নিজ প্রতিষ্ঠানে পরীক্ষা নেওয়া হবে ।

এসএসসি পরীক্ষার সময়সূচি 2022

শিক্ষা মন্ত্রণালয় হতে ঘোষণা করে দিয়েছে ,পরীক্ষা সকাল 10 টা থেকে বেলা 12 টা পর্যন্ত হবে । দুপুরে বা বিকেলে কোন পরীক্ষা হবে না ।

প্রতিটি পরীক্ষা সকাল 10 টা থেকে বেলা 12 টা পর্যন্ত হবে । মাদ্রাসা ও কারিগরিতে আরো দুইদিন পর পরীক্ষা শেষ হতে পারে । এ দুই স্তরে সকাল এবং বিকালে পরীক্ষা নেওয়া হবে ।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সময়

এসএসসি পরীক্ষা শেষ হবার 60 দিন এরমধ্যে ফলাফল জানিয়ে দেওয়া হবে। অর্থাৎ, তোমাদের যদি 1 অক্টোবর পরীক্ষা শেষ হয় তাহলে ডিসেম্বরের মধ্যে তোমাদের পরীক্ষার ফলাফল জানিয়ে দেওয়া হবে  ।

আশা করি তোমরা ভালো ভাবে পরীক্ষা দিবে এবং ভালো রেজাল্ট আনবে । কেননা এসএসসি পরীক্ষার সার্টিফিকেট অনেক গুরুত্বপূর্ণ । আজ এই পর্যন্তই , ধন্যবাদ __

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *